প্রকাশিত: ২৮/০১/২০১৭ ৪:৩০ পিএম

মোহাম্মদ সাইফুদ্দিন: মহেশখালীকে ঘিরে দেশের অর্থনীতি বদলে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র বলছে, ইতোমধ্যে মহেশখালী দ্বীপে বেশ কিছু গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প বাস্তবায়নে প্রায় ২১ হাজার একর ভূমি বরাদ্দ দেওয়া হচ্ছে। এছাড়াও তিনটি অর্থনৈতিক অঞ্চল ও একটি ফ্রি ট্রেড জোন স্থাপনের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রণব চৌধুরী জানান, মহেশখালীতে বিদ্যুেকন্দ্র হচ্ছে, এলএনজি টার্মিনাল হচ্ছে, গভীর সমুদ্রবন্দর হচ্ছে। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এটি হবে বিনিয়োগের উপযুক্ত স্থান। এ লক্ষ্যে মধ্যমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে আগামী কয়েক বছরের মধ্যে বেশ কয়েকটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে এখনই ভূমি অধিগ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব অঞ্চলে বিদেশি বিনিয়োগ নিশ্চিত করতে পারলে দেশের অর্থনীতিই বদলে যাবে। তাই মহেশখালী এলাকার ভূমির যথাযথ ব্যবহারের জন্য সরকার একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে।
সংশ্লিষ্টরা জানান, আগামী বছরের জুনের মধ্যে মহেশখালীর ভূমি উন্নয়নে মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ শেষ করতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরকে (এলজিইডি) দায়িত্ব দেওয়া হয়েছে। এ মহাপরিকল্পনা তৈরি করতে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৬ কোটি টাকা।
বর্তমানে জাপানি অর্থায়নে ৩৫ হাজার ৯৮৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে মাতারবাড়ী ২দ্ধ৬০০ মেগাওয়াট আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাবিদ্যুত্ প্রকল্পের চলমান। সংশ্লিষ্টরা জানান, মাতারবাড়ী বিদ্যুত্ প্রকল্পকে কেন্দ্র করে কক্সবাজার-চট্টগ্রাম এলাকায় বিশাল অর্থনৈতিক জোন স্থাপন করা হবে। জাপান মাতারবাড়ীতে বিদ্যুেকন্দ্রের সঙ্গে একটি গভীর সমুদ্রবন্দরও নির্মাণ করবে। পর্যটন শহর কক্সবাজার ও মহেশখালীর মধ্যে যোগাযোগ সহজ করতে একটি ঝুলন্ত সেতু স্থাপনের পরিকল্পনা রয়েছে। এই ঝুলন্ত সেতু হলে দ্বীপে একটি আধুনিক শহর গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে জাপানের ভারি শিল্পের একটা অংশ এ এলাকায় স্থানান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য জাপান সরকার চার বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। জাপানের মারুবিনি করপোরেশনের মাধ্যমে এসব অবকাঠামো নির্মাণ করা হবে।
ইতোমধ্যে মহেশখালীতে দেশের প্রথম এলএনজি টার্মিনাল নির্মাণ করতে পেট্রোবাংলা এবং সিঙ্গাপুরভিত্তিক এক্সিলারেট এনার্জি লিমিটেডের মধ্যে একটি চুক্তি হয়েছে। এর মধ্যে মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণের আরেকটি প্রকল্পের কাজও শুরু হয়ে গেছে। তরল প্রাকৃতির গ্যাস (এলএনজি) আমদানি করে তা গ্যাসে রূপান্তর করে সরবরাহের জন্য মহেশখালী থেকে আনোয়ারা পর্যন্ত ৯২ কিলোমিটার সঞ্চালন পাইপলাইন নির্মাণ করা হচ্ছে। প্রায় ৯৮২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন হলে এই পাইপলাইনের মাধ্যমে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। এ পাইপলাইনটি স্থাপনের জন্য ঘটিভাঙ্গা মৌজার ৫ দশমিক ৯৪৩ একর, পানিরছড়া মৌজার ৬ দশমিক ৭৬৭ একর, উত্তর নলবিলা মৌজার ৩ দশমিক ৯৯৭০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।
এসব মেগা প্রকল্প বাস্তবায়ন হলে মহেশখালী দ্বীপের চেহারাই পাল্টে যাবে। সেই সঙ্গে বিপুল অর্থনৈতিক সম্ভাবনার দ্বার খুলে যাবে দেশি-বিদেশি বিনিয়োগ, শিল্পায়ন, পর্যটন এবং কর্মসংস্থানের ক্ষেত্রে। সরকারের চলমান মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে গ্যাস ও বিদ্যুতের সঙ্কট ঘুচবে এবং বিনিয়োগের ক্ষেত্রে প্রধান বাধা দূরীভূত হবে। একই সঙ্গে অর্থনৈতিক অঞ্চলগুলো স্থাপিত হলে মহেশখালী দ্বীপে অনেক শিল্প-কারখানা স্থাপন করা হবে। মহেশখালী দ্বীপের উন্নয়নের পথ ধরে গোটা বাংলাদেশ উন্নতি ও সমৃদ্ধির পথে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে।
বিশেষজ্ঞরা জানান, বঙ্গোপসাগরের তীরস্থ ৩৬২ দশমিক ১৮ বর্গকিলোমিটারের মহেশখালী দ্বীপে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণ পরিকল্পনায় অনেকটা ভাটা পড়লেও এখন আশা একেবারে শেষ হয়ে যায়নি। সরকার থেকে গভীর সমুদ্রবন্দর নির্মাণের উদ্যোগ নেওয়ার পর বিভিন্ন দেশ থেকে আগ্রহ প্রকাশ করা হয়। এই গভীর সমুদ্রবন্দর নির্মিত হলে গোটা দক্ষিণ এশিয়া অঞ্চলই লাভবান হবে। গভীর সমুদ্রবন্দর নির্মাণে চীন ও ভারত আগ্রহ প্রকাশ করার পর সরকার এ বিষয়ে ধীরে এগোতে চাচ্ছে। সব পক্ষকে সমঝোতায় এনেই গভীর সমুদ্রবন্দর নির্মাণে সামনে এগোতে চায় সরকার।
সকালের খবর

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...